বাংলাদেশের বিভিন্ন উদযাপনে গুগলের ডুডল Send

0

বিভিন্ন দিবস, বিখ্যাতদের জন্মদিন কিংবা নানান আয়োজনে গুগলের লোগো পরিবর্তন এখন অনেকটাই নিয়মে দাঁড়িয়েছে৷ এসব দিনকে উপলক্ষ করে নিজেদের লোগোতে পরিবর্তন আনে বিশ্বখ্যাত এই সার্চ ইঞ্জিন। এই বিশেষ ‍দিনের লোগোকে বলা হয় ‘গুগল ডুডল’।

বাংলাদেশের স্বাধীনতা দিবস উপলক্ষে ২০১৩ সালের ২৬ মার্চ প্রথম বিশেষ ডুডল প্রকাশ করে গুগল। বাংলাদেশের ফুলে ভরা সবুজ দৃশ্যপটে পতাকা হাতে একটি পরিবার— সেদিন সার্চ ইঞ্জিনটির মূল পেজে দেখা গেছে এমন ডুডল। এতে ক্লিক করলেই বাংলাদেশ স্বাধীনতা দিবস উপলক্ষে তথ্য পেয়েছেন ব্যবহারকারীরা।

এর দুই বছর পর ২০১৫ সালের ২৬ মার্চ লোগো পরিবর্তন করে গুগল। লাল-সবুজের ওই ডুডলে ‘গুগল’ লেখাকে ফুটিয়ে তোলা হয় বাংলাদেশের জাতীয় পতাকার আদলে। ইংরেজিতে লেখা গুগলের ‘ও’ অক্ষরটিকে দেখানো হয় লাল রঙের বৃত্ত হিসেবে। এতে ছিল রয়েল বেঙ্গল টাইগারের মুখ।

২০১৬ সালের স্বাধীনতা দিবসে গুগলের ডুডলে ফুটিয়ে তোলা হয় উন্নতির দিকে এগিয়ে চলা বাংলাদেশকে। ওই লোগোতে ইংরেজিতে ‘গুগল’ লেখার আবহে ছিল লাল-সবুজ আর ‘ও’ লেখাটির মাঝখানে দেখানো হয় বঙ্গবন্ধু সেতু।

বিশেষ দিবসেরর মধ্যে ২০১৫ সালের ১৪ এপ্রিল প্রথমবারের মতো পহেলা বৈশাখ উদযাপনের বিষয়টি গুগল ডুডলের মাধ্যমে তুলে ধরা হয়। এতে গুগলের দুটি ‘ও’ অক্ষরকে হাতপাখার মাধ্যমে তুলে ধরা হয়। একইভাবে এ বছরও পহেলা বৈশাখ উপলক্ষ্যে বিশেষ ডুডল তৈরি করে গুগল।

এর বাইরে বাংলাদেশের ব্যবহারকারীদের জন্য বেশকিছু ডুডল প্রকাশ করেছে গুগল। গত ১৩ নভেম্বর নন্দিত কথাশিল্পী ও নির্মাতা হ‌ুমায়ূন আহমেদের জন্মদিনে বিশেষ ডুডল প্রকাশিত হয়। এছাড়া ৯ ডিসেম্বর বেগম রোকেয়ার ১৩৭তম জন্মবার্ষিকী উপলক্ষ্যেও ডুডল প্রকাশ করে গুগল কর্তৃপক্ষ।

২০১৫ সালের ১৯ মার্চ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে বাংলাদেশ বনাম ভারতের ক্রিকেট ম্যাচ, ২০১৬ সালের ১৬ মার্চ পাকিস্তান ও বাংলাদেশের ক্রিকেট ম্যাচ, ২১ মার্চ বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার ক্রিকেট ম্যাচ উপলক্ষে তৈরি হয়েছিল বিশেষ ডুডল।

২০১৪ সালের ৯ জুন প্রকাশিত একটি ডুডলেও জড়িয়ে ছিল বাংলাদেশের নাম। সেদিন ডুডল হিসেবে ছিল ‘ব্যাক টু দ্য মাদার ন্যাচার’ নামের একটি ছবি। সারাবিশ্বের প্রাকৃতিক সুযোগ-সুবিধা কাজে লাগিয়ে কিভাবে বিশুদ্ধ পানির নিশ্চয়তা দেওয়া সম্ভব, তা তুলে ধরা হয় এই ডুডলে। এটি তৈরি করেছিল ১১ বছর বয়সী চীনা বংশোদ্ভূত যুক্তরাষ্ট্রের অড্রে ঝাংয়। তার আঁকা এই ডুডলটির পরিকল্পনা বাস্তবায়নের লক্ষ্য ছিল বাংলাদেশে।

ইতোমধ্যে গুগলের শতাধিক দেশের স্বাধীনতা দিবস উপলক্ষ্যে বিশেষ ডুডল প্রকাশ করেছে ও প্রতি বছর করে যাচ্ছে। গুগলের বিভিন্ন দিবসের সব ডুডল দেখা যাবে www.google.com/doodles ঠিকানায়।

Share.
মন্তব্য লিখুনঃ

 

',