অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য ফেসবুকের নতুন ফিচার


Admin   প্রকাশিত হয়েছেঃ   ১৭ জুন, ২০২০

যারা অ্যান্ড্রয়েড মোবাইলফোন ব্যবহার করেন আর অ্যাপের মাধ্যমে ফেসবুক ব্যবহার করেন তাদের জন্য সুখবর দিলো ফেসবুক কর্তৃপক্ষ। এখন থেকে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা বেশ কিছু নতুন ফিচার পাবেন। তবে সবচেয়ে বড় ফিচারটি হচ্ছে ডার্ক মোড ব্যবহারের সুবিধা।

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট নাইনটুফাইভ গুগল জানায়, ফেসবুক ইতোমধ্যে ডার্ক মোড ফিচারটি অন্য প্ল্যাটফর্ম ও অ্যাপে চালু করলেও অ্যান্ড্রয়েডের মূল ফেসবুক অ্যাপে এ সুবিধা ছিল না। ফেসবুক এবারে অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মেও এ সুবিধা চালু করতে যাচ্ছে। তবে ঠিক কবে নাগাদ তা সবাই পাবে, সেটি এখনো জানা যায়নি।

অ্যান্ড্রয়েডে ফেসবুকের আরেকটি ফিচার হতে পারে করোনাভাইরাস ট্র্যাকার। গত তিন সপ্তাহে স্থানীয় পর্যায়ে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা দেখাবে এ ট্র্যাকার। দেশ অনুযায়ী, এক সপ্তাহের হালনাগাদ তথ্য দেখাবে। এ ছাড়া বৈশ্বিক করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যাও এ ট্র্যাকারে দেখাবে ফেসবুক।

ফেসবুক অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মে জন্য ‘টাইম অন ফেসবুক’ নামের আরেকটি ফিচার নিয়ে কাজ করছে। এটি ফেসবুকে ব্যবহারকারীর কার্যক্রম পর্যবেক্ষণ করবে এবং ফেসবুকে কত সময় পার করা হলো তা জানিয়ে দেবে। এটি অ্যাপলের স্ক্রিন টাইম ও গুগলের ডিজিটাল ওয়েলবিং ফিচার থেকে অনুপ্রাণিত হয়ে তৈরি করা। এ ফিচারটি ফেসবুক ব্যবহারকারীর সাপ্তাহিক কার্যক্রম জানানোর পাশাপাশি ফেসবুক ভালোভাবে ব্যবস্থাপনার অপশন জানিয়ে দেবে। ফেসবুকের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে ফিচারগুলো নিয়ে কিছু বলা না হলেও ধারণা করা হচ্ছে ফেসবুক সবার আগে করোনা ট্র্যাকার ফিচারটি চালু করবে।