তানোরে চলে গেলেন বরেন্দ্র বীজ ব্যাংকের প্রতিষ্ঠাতা


Admin   প্রকাশিত হয়েছেঃ   ১৪ জানুয়ারী, ২০২২

সোহেল রানা, তানোর(রাজশাহী) প্রতিনিধিঃরাজশাহীর তানোরের আদর্শ কৃষক ও বরেন্দ্র বীজ ব্যাংকের প্রতিষ্ঠাতা ইউসুফ আলী মোল্লা আর নেই। আজ (১৪ জানুয়ারী) শুক্রবার সকাল সাড়ে ৭টার দিকে নিজ বাসভবনে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৬৮ বছর। আজ বিকেল ৪টা ১৫ মিনিটে দুবইল উচ্চবিদ্যালয় মাঠে নামাজে জানাজা শেষে পারিবারিক গোরস্থানে দাফন সম্পন্ন হয়। তাঁর বাড়ি তানোর উপজেলার পাঁচন্দর ইউপির ৪ নম্বর ওয়ার্ডের দুবইল গ্রামে।

বীজ ব্যাংকিং’র মাধ্যমে বিরল ও ঐতিহ্যবাহী জাতের ধান সংরক্ষণকে সারাদেশে জনপ্রিয় করে তিনি খ্যাতি অর্জন করেছিলেন। ইউসুফ মোল্লার ছেলে গোলাম মোস্তফা ওরফে ডামফু বলেন, স্বাভাবিকভাবে দিন শুরু হবার পর সকাল সাড়ে ৭টায় হঠাৎ তিনি মৃত্যুর কোলে ঢলে পরেন। প্রায় ৬ মাস আগে বাবার ফুসফুসে ক্যান্সার দেখা দিয়েছিল। তিনি আরও বলেন, কিছুদিন হাসপাতালে থাকার পর বাসায় থেকে তার চিকিৎসা চলছিল।

হাইব্রিড জাতের প্রভাবে ঐতিহ্যবাহী দেশীয় ধানের জাতের সমৃদ্ধ ঐতিহ্যকে রক্ষা করার জন্য ইউসুফ মোল্লা ৫০ বছর আগে তার বাড়িতে ও বাড়ির পাশে এক বৈঠক খানায় ধান বীজ সংগ্রহ শুরু করেন। বেসরকারি সংস্থা বারসিক’র সহায়তায় ‘বরেন্দ্র বীজ ব্যাংক’ প্রতিষ্ঠার পর ইউসুফ মোল্লা বিভিন্ন জেলার কৃষকদের নিয়ে প্রায় ৩০০ ধানের জাত সংরক্ষণ করেন। এছাড়াও একাধিক নার্সারির প্রতিষ্ঠাতা ও মালিক তিনি।

প্রসঙ্গ, তিনি লুপ্ত ধান সংরক্ষক, জাতীয় পরিবেশ পদক প্রাপ্ত কৃষক, তানোর নদী রক্ষা কমিটির আহবায়ক, তানোর সাহিত্য পরিষদের উপদেষ্টা ও বিশিষ্ট সমাজ সেবক ছিলেন।

এছাড়াও ইউসুফ মোল্লা পরিবেশসহ বেশ কয়েকটি বিষয়ে জাতীয় পুরস্কার পেয়েছেন। তার সংগৃহীত ধান বিভিন্ন সরকারি গবেষণা প্রতিষ্ঠানে ব্যবহৃত হচ্ছে। ইউসুফ মোল্লা মৃত্যুকালে স্ত্রী, ৩ ছেলে ও ১ মেয়েসহ অসংখ্য গুনগ্রাহী রেখে গেছেন। আজ বিকেলে নামাজে জানাজা শেষে তাঁর মরদেহ পারিবারিক কবরস্থানে দাফন সম্পন্ন করা হয়।

আমাদের ছেড়ে চিরতরে চলে গেলেন আদর্শ কৃষক জনাব মো: ইউসুফ আলী মোল্লা। লুপ্ত ধান সংরক্ষক, জাতীয় পরিবেশ পদক প্রাপ্ত কৃষক, বরেন্দ্র বীজ ব্যাংকের প্রতিষ্ঠাতা, তানোর নদী রক্ষা কমিটির আহবায়ক, তানোর সাহিত্য পরিষদের উপদেষ্টা, আমাদের প্রিয় মানুষ শুক্রবার নিজ বাসভবনে অসুস্থ অবস্থায় কিছুক্ষণ আগে মারা গেছেন। পরম করুণাময় সৃষ্টিকর্তা তাঁকে স্বর্গবাসী করুন।একটি শোক সংবাদ!!

দুবইল নিবাসী,৩ নং, তানোর রাজশাহীর একজন আদর্শ কৃষক। দীর্ঘদিন ধরে তিনি অসুস্থ্যতার কাছে হার মেনে আমাদের ছেড়ে ইহধাম ত্যাগ করে আমাদের ছেড়ে চিরতরে পরপারে বিদায় নিয়ে চলে গেলেন, আমাদের সবার প্রিয়,বিশেষ করে আমার খুব কাছের শ্রদ্ধাভাজন বড়ভাই জনাব মো: ইউসুফ আলী মোল্লা। (৬০), তিনি আজ ১৪ জানুয়ারি শুক্রবার সকাল ৭.৩০ মি নিজ বাসায় মৃত্যু বরণ করেন। ইন্না-লিল্লাহী ওয়া ইন্না ইলাইহি হি রাজিউন। তাঁর জানাযের নামাজ আজ বৈকাল ০৪ টা ১৫ মি.দুবইল উচ্চবিদ্যালয় মাঠে অনুষ্ঠিত হবে।