সিডনি প্রেস অ্যান্ড মিডিয়া কাউন্সিলের সভাপতি নির্বাচিত হয়েছেন ভোলার আবদুল মতিন


Admin   প্রকাশিত হয়েছেঃ   ২৮ জুন, ২০২১

মেহেদী হাসান জুয়েল: অস্ট্রেলিয়া প্রবাসী বাংলাদেশি লেখক ও সাংবাদিকদের বৃহত্তম সংগঠন সিডনি প্রেস অ্যান্ড মিডিয়া কাউন্সিলের সভাপতি নির্বাচিত হয়েছেন ভোলার কৃতী সন্তান মোহাম্মাদ আবদুল মতিন। গত রোববার (২০ জুন) সিডনির ইঙ্গেলবার্নস্থ একটি ফাংশন সেন্টারে উৎসবমুখর পরিবেশে অনুষ্ঠিত নির্বাচনের মাধ্যমে তিনি সভাপতি নির্বাচিত হন।

 

কার্যকরী পরিষদের অন্য সদস্যরা হলেন- ফয়সাল আহমেদ (যুগ্ম-সাধারণ সম্পাদক), মোহাম্মদ আসলাম মোল্লা (সিনিয়র সহ-সভাপতি), মোহাম্মাদ রেজাউল হক (সহ-সভাপতি), দিলারা জাহান (কোষাধ্যক্ষ), হাজী মোহাম্মাদ দেলোয়ার হোসেন (প্রচার ও প্রকাশনা সম্পাদক)। কার্যকরী পরিষদের সম্মানিত সদস্যরা হলেন- ড. রতন লাল কুণ্ডু, আকিদুল ইসলাম ও নাইম আবদুল্লাহ।

 

 

 

মোহাম্মাদ আবদুল মতিন এর আগে সিডনি প্রেস অ্যান্ড মিডিয়া কাউন্সিলের সদস্য সচিব এবং দুবার সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন। তিনি বাংলাদেশ সাংবাদিক অধিকার ফোরামের (বিজেআরএফ) শিক্ষা ও গবেষণা বিষয়ক সম্পাদক। এছাড়াও তিনি বিভিন্ন সামাজিক সংগঠনের সাথে জড়িত।

 

বিদেশবাংলা টোয়েন্টিফোর ডট কমের সম্পাদক মোহাম্মাদ আবদুল মতিন ১৯৮৯ সালে মুসলিম সাংবাদিকতার পথিকৃৎ মাওলানা আকরাম খাঁ সম্পাদিত তৎকালীন দৈনিক আজাদ পত্রিকায় যোগদানের মাধ্যমে সাংবাদিকতা শুরু করেন। তারপর তিনি ১৯৯১ সালে দক্ষিণ-পূর্ব এশিয়ার প্রতিথযশা সাংবাদিক সৈয়দ মুরতজা আলী (এস এম আলী) সম্পাদিত দি ডেইলি স্টার পত্রিকার গাজীপুর প্রতিবেদক হিসেবে যোগদান করেন। একই সময় তিনি টঙ্গী থেকে প্রকাশিত সাপ্তাহিক অগ্নিসাক্ষী পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদকের দায়িত্ব পালন করেন।

 

পরবর্তীতে ১৯৯৪-৯৬ সাল পর্যন্ত অধ্যাপক আবুল কালাম আযাদ ও মহিউদ্দিন আহমেদ সম্পাদিত মাটির বাংলা পত্রিকার সহকারী সম্পাদক হিসেবে কর্তরত ছিলেন। ১৯৯৬ সালে মোস্তফা কামাল মহিউদ্দিন সম্পাদিত দৈনিক আবির্ভাব পত্রিকার চিফ রিপোর্টার হিসেবে যোগদান এবং পরবর্তীতে একই গ্রুপ থেকে প্রকাশিত ইংরেজী দৈনিক দি ডেইলি ডিসক্লোজার পত্রিকার চিফ রিপোর্টার হিসেবে দায়িত্ব পালন করেন তিনি। বাংলাদেশ সচিবালয়, জাতীয় সংসদ, প্রধানমন্ত্রীর কার্যালয়, বঙ্গভবন ও রাজনৈতিক বিটে কাজ করতেন আবদুল মতিন।

 

আবদুল মতিন অস্ট্রেলিয়ায় যাওয়ার পর প্রথমে ২০১২ সালের প্রথম দিকে অস্ট্রেলিয়ায় থেকে বাংলা ও ইংরেজি ভাষায় বিদেশবাংলা টোয়েন্টিফোর ডট কম ও পরবর্তীতে একই বছরের শেষের দিকে এবিসি বাংলা ডট নেট নামে দুটি অনলাইন নিউজ পোর্টালের প্রতিষ্ঠাতা সম্পাদক হিসেবে অত্যন্ত দক্ষতার সাথে দায়িত্ব পালন করে আসছেন। বিদেশবাংলা টোয়েন্টিফোর ডট কম হচ্ছে অস্ট্রেলিয়া থেকে বাংলা ভাষায় প্রকাশিত প্রথম ২৪ অনলাইন নিউজ পোর্টাল। এছাড়াও বর্তমানে তিনি টাইমস্ টোয়েন্টিফোর টিভির ব্যুরোপ্রধান এবং অস্ট্রেলিয়া টাইমসের উপস্থাপক হিসেবে কর্মরত আছেন।